Wednesday 16 December 2015

SAKHI LOKE BOLE KALO (1935) - Kirtan - Krishna Chandra Dey





(ও) সখী লোকে বলে কালো
কালো নয় সে যে আমারি চোখেরই আলো।।

বধূ কালো তাই, কাজল লেখায় নয়ন করেছি কালো
রূপ দেখবো বলে, সেই কালো রূপ দেখবো বলে
ওগো আমার বধূর সেই কালো রূপ পরাণ ভরে দেখবো বলে
সেই কালো রূপ ছাড়া আমি রূপ আর দেখবো না 
কালো দেখবো বলে নয়ন করেছি কালো।।

সে যে আমার হৃদয় রাজা
আমি প্রেমের আসনে বসাইয়ে তারে দিব গো প্রেমের সাজা
তারে সাজা দেবো গো, সখী প্রেম করে তারে সাজা দেবো গো
সেই প্রেমের ঠাকুর, প্রেমিক নাগর বুঝবে যবে সাজা দেবো গো
দিব গো প্রেমের সাজা।।

কালো কেশজালে দুলাব চামর, জুড়াবে শ্যামল হরি 
আমি নয়নে রেখেছি প্রেমের সাগর, চরণ ধোয়াবো ওর
চরণ ধুইয়ে দেবো, ঐ চরণকমল ধুইয়ে দেবো
বলবো এসো এসো বন্ধু আমার, ঐ চরণকমল ধুইয়ে দেবো 
আমার প্রেম সাগরের সলিল দিয়ে চরণকমল ধুইয়ে দেবো
চরণ ধোয়াবো মরি।।

আমি দেহের দেউলে আরতি করিব 
সখী দেহের দেউলে আরতি করিব জ্বালায়ে প্রেমের ধূপে 
আমি দেহের দেউলে আরতি করিব জ্বালায়ে প্রেমের ধূপে
আমি দেহের দেউলে আরতি করিব জ্বালায়ে প্রেমের ধূপে।
আবার বলিব হে নাথ, বিকানু আমারে ও চরণে চুপে চুপে, 
আবার বলিব হে নাথ, বিকানু আমারে ও চরণে চুপে চুপে। 
বিকিয়ে দিলাম, ঐ চরণে বিকিয়ে দিলাম
ওগো আমায় আমি বিকিয়ে দিলাম
আমার দেহের আরতি প্রণতি করি 
আমায় আমি বিকিয়ে দিলাম ও চরণে চুপে চুপে।।

সখী লোকে বলে কালো (১৯৩৫)
কীর্তন
কথা : শৈলেন রায়
সুর ও শিল্পী : কৃষ্ণচন্দ্র দে

No comments:

Post a Comment